সদ্যপ্রাপ্ত
আসিতেছে...

Wednesday, July 9, 2014

ব্লগারে কিভাবে সহজে সিএসএস কোড যোগ করবেন

how to add css code in blogger,css code in bloggerভালো কিছু করার জন্য মাঝে মাঝেই সিএসএস কোড ব্যবহার করতে হয় ব্লগের থিমে।সিএসএস সাইটের টেমপ্লেটকে ডেভেলপ করতে হবে এর জন্য কোডিং এ ভালো দক্ষতা লাগবে।আর আজকের এই লেখাটি এই সিএসএস কোড নিয়ে কিভাবে সিএসএস কোডিং ব্যবহার করবেন খুব সহজে।
কোড ছাড়া অবশ্যই ভালো মানের ডিজাইন করতে পারবেন না।তাই আপনাকে ভালো মানের সাইট তৈরি করার জন্য

ব্লগারে সিএসএস কোড দুই ভাবে যোগ করা যায়।আমি আজ দুটির নিয়মই বলবো।এর মধ্যে একটি নিয়ম হলো ডেভেলপার যেভাবে কোডিং ব্যবহার করেন আর একটি সাধারন নিয়মে।

ডেভেলপার দের মত করেঃ

যারা টেমপ্লেট ডিজাইন করেন তারা এইভাবে খুব সহজে সিএসএস কোডিং ব্যবহার করতে পারেন।যারা নতুন তারা ও ব্যবহার করতে পারেন তবে আগে টেমপ্লেটটি ব্যাকআপ করে রাখবেন
এর জন্য প্রথমে ব্লগে প্রবেশ করে Template তারপর Edit HTML এবার ]]>
এই কোডটুকু খুজুন।আর যে কোডিং আপনি লিখবেন সেটা এই কোডের উপরে বসিয়ে দিন।তারপর সেভ করুন।
how to add css code in blogger,css code in blogger

টেমপ্লেট ডিজাইনারের মাধ্যমে সিএসএস কোড যোগ করাঃ

সত্যিই অসাধারণ যে, যারা কোন কোডিং জানে না তাদের জন্য ব্লগারে একটি দারুন টুল আছে সেটা হলো "Blogger Template Designer"।এর মাধ্যমে কোন ডেভেলপার ল্যাঙ্গুয়েজ না জেনে ও আপনি দারুন ভাবে সাইটকে ডিজাইন করতে পারবেন।

টেমপ্লেট ডিজাইনারে যাওয়ার জন্য Template>>Customise>>Advance>>Add Css এবার খালি বক্সে আপনার সিএসএস কোড পেস্ট করে দিতে পারেন বা লিখতে পারেন।আপনার কোড আসলেই কাজ করেছে কিনা আপনি নিচের প্রিভিউ বক্সে দেখতে পারবেন।

how to add css code in blogger,css code in blogger
সব কিছু ঠিকঠাক থাকলে Apply To Change এ ক্লিক করে সেভ করুন।এবার ফিরে যে Back to Blogger এ ক্লিক করে ব্লগে ফিরে যেতে পারেন।

আপনাকে স্বাগতম আপনি এখন থেকে একজন ডেভেলপার বা সাধারন মানের ব্লগার ডিজাইনার।আশা করি আমার এই লেখার মাধ্যমে আপনি জেনেছেন কিভাবে খুব সহজে সিএসএস কোড যোগ করবেন।যদি ভালো লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

0 মন্তব্য:

Post a Comment

এখন থেকে মন্তব্যে ছবি যোগ করতে পারেন।তবে অবশ্যই সেটি ভালো মানের ছবি হতে হবে অন্যথায় মন্তব্যটি মুছে ফেলা হবে এবং মন্তব্যটি অবশ্যই লেখার সাথে সম্পৃক্ত হতে হবে।