সদ্যপ্রাপ্ত
আসিতেছে...

Tuesday, May 27, 2014

ব্লগে একাধিক লেখক যোগ করবেন কিভাবে

একটি ভালো মানের ব্লগ চালাতে গেলে একার পক্ষে সম্ভব হয় না।তখন অনেক লেখক যোগ করতে হয়।যাকে বলে একটা টিম ভিত্তিক কাজ করাকিছুদিন আগে এই সাইটের ফেসবুক পেজে একজন জানতে চেয়েছিলো 'কিভাবে একটা ব্লগের সাইট
কে অন্য জিমেইলে যোগ করা যায়'।মুলত এই লেখাটা ঐ বিষয়ের উপর ই লেখা।তবে আগেই বলে রাখি ব্লগের অ্যাডমিন চাইলে অনেক লেখক যোগ করতে পারবে কিন্তু কাউকে অ্যাডমিন বানাতে পারবে না।ব্লগারের এই সার্ভিস নাই।তাই আজকের লেখাটা কিভাবে ব্লগে একাধিক লেখক যোগ করা যায়।
একটি ভালো মানের ব্লগ চালাতে গেলে একার পক্ষে সম্ভব হয় না।তখন অনেক লেখক যোগ করতে হয়।যাকে বলে একটা টিম ভিত্তিক কাজ করা।ব্লগার বাদে অন্য প্লাটফর্মে সাইন আপ অপশন আছে কিন্তু ব্লগারে এটা নাই তবু এখানে একাধিক লেখক যোগ করা যায়।যাকে ব্লগে যোগ করা হবে তিনি সাবস্ক্রিবার এর মর্যাদা পাবেন।

তিনি যা যা করতে পারবেনঃ

১।তিনি নিজে পোষ্ট প্রকাশ করতে পারবেন।
২।মোবাইল এর এসএমএস এর মাধ্যমে পোষ্ট করতে পারবে।
৩।ইমেইল এর মাধ্যমে পোষ্ট করতে পারবে।
৪। নিজের লেখা মুছা,এডিট,ড্রাফট করতে পারবেন।কিন্তু অন্যের লেখা এডিট বা বা ডিলিট করতে পারবে না।
৫।ইচ্ছা হলে তিনি ব্লগ এর সাবস্ক্রিবার বাতিল ও করে দিতে পারে।

কিভাবে লেখক যোগ করবেনঃ

*যাকে লেখক হিসাবে যোগ করবেন তার ইমেইল লাগবে এবং ইমেইল টা অবশ্যই জিমেইল এর হতে হবে এবং তাকে ব্লগারে সাইন আপ করা থাকতে হবে।আপনি ইমেইল সংগ্রহ করার জন্য একটা সাইন আপ পেজ খুলতে পারেন যেখানে কিছু কথা সহ আপনার ইমেইল দিতে পারেন বা একটা কন্টাক্ট পেজ ও তৈরি করতে পারেন।ইমেইল আপনি পাইলে।
* প্রথমে Setting এ যান এখানে Permissions এর নিচে Blog Authors তারপর Add Author এ ক্লিক করুন। এখানে ইমেইল দেয়ার ফর্ম আসবে ইমেইল টাইপ করে বা আপনার জিমেইল কন্টাক্ট থেকে বেছে Invite Authors এ ক্লিক করুন।নিচের ছবিটা দেখুন।

add author,add author to your blog,লেখক যোগ করা,ব্লগে লেখক যোগ করা
*আপনি ইনভাইট করলেই সে ব্লগের লেখক হতে পারবে না এর জন্য তাকে কনফার্ম করতে হবে।ইমেইল এ এর কনফার্ম লিঙ্কে ক্লিক করলে নিচের মত পেজ আসবে।
add author,add author to your blog,লেখক যোগ করা,ব্লগে লেখক যোগ করা
এখান থেকে Accept Invitation এ ক্লিক করে কনফার্ম করতে হবে তারপর সে ব্লগের লেখক হতে পারবে।

এভাবে আপনি আপনার ব্লগে লেখক যোগ করতে পারবেন।তবে যাকে অবশ্যই লেখক হিসাবে যোগ করবেন না।যারা লেখক হতে আগ্রহী এবং যারা লিখতে পারবে তাদেরকেই অ্যাড করবেন।
আশা করি লেখাটি আপনার ভালো লাগছে।
কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট কর জানাবেন।ভালো থাকবেন আমাদের সাথে থাকবেন।

1 মন্তব্য:

  1. ভাই আপনার ব্লগ ডিজাইন টি ভাল লেগেছে। কিভাবে এরকম ডিজাইন করব বলবেন?

    ReplyDelete

এখন থেকে মন্তব্যে ছবি যোগ করতে পারেন।তবে অবশ্যই সেটি ভালো মানের ছবি হতে হবে অন্যথায় মন্তব্যটি মুছে ফেলা হবে এবং মন্তব্যটি অবশ্যই লেখার সাথে সম্পৃক্ত হতে হবে।